Home বিবিধ মতামত শিশুর হাতে কলম এর পরিবর্তে অটো রিকশার হ্যান্ডেল

শিশুর হাতে কলম এর পরিবর্তে অটো রিকশার হ্যান্ডেল

154
0

জুবাইরুল ইসলাম,  চকরিয়া প্রতিনিধিঃ
বলছি কক্সবাজার জেলার চকরিয়া উপজেলার হারবাং ইউনিয়ন এর ৯নং ওয়ার্ড কলাতলী (আজিজনগর)এলাকার ছোট্ট শিশুর কথা।
ছোট্ট শিশুর নাম সাদেক।বয়স ১০ কিংবা ১১ বছর।যে বয়সে ছেলেটির হাতে বইখাতা কলম থাকার কথা সে বয়সে তার হাতে অটো রিক্সার হ্যান্ডেল।
এটা আমাদের সমাজের জন্য মোটে ও শুভবারতা নয়।এ রকম সাদেকের মত আরো কয়েকজন শিশু আজিজনগরে বিভিন্ন রোড়ে অটো চালিয়ে জীবিকা নির্বাহ করে চলে। মহাসড়কে যেখানে প্রতিনিয়ত দক্ষ চালকেরা দূর্ঘটনার শিকার সেখানে সাদেকদের মত শিশুদের অটোতে আপনার জীবন কতটা নিরাপদ?
সরকারেরর অবৈতনিক শিক্ষা ব্যবস্হা,বিভিন্ন ধরনের বৃত্তি প্রদান সহ গরীব অসহায়দের জন্য সব রকমের সুযোগ সুবিধার ব্যবস্হা করলে ও সাদেকরা কেন এই পথ বেছে নিয়েছে?
এ ব্যাপারে বান্দরবান জেলার লামা উপজেলার আজিজনগর এর চাম্বি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক মোঃ সালাহ উদ্দীন জানান,
আমরা ঝরে পড়া শিক্ষার্থী ও স্কুলে না গিয়ে বিভিন্ন পেশা,চাকুরীতে নিয়োজিত শিশুদের ব্যাপারে পাড়ায় পাড়ায় উঠান বৈঠক,অভিভাবকদের সাথে মত বিনিময়,সমাজ সর্দারদের সাথে মত বিনিময় সহ নানাবিধ কর্মসূচী পালন করে আসছি।
আমাদের প্রধান শিক্ষক শ্রদ্ধেয় সাবিনা ইয়াসমিনের সার্বক্ষনিক পরামর্শ ও মনিটরিংয়ের মাধ্যমে আমি আমার সহকর্মি শিক্ষকদের আন্তরিক সহযোগিতায় ইতিমধ্যে অনেক ঝরে পড়া ছাত্র-ছাত্রীদের বিদ্যালয়ে ফেরাতে সক্ষম হয়েছি।
প্রধান শিক্ষক সাবিনা ইয়াসমিন আরও বলেন সাদেকদের মত শিশুদের ব্যাপারে এলাকার সচেতন মহল এগিয়ে আসলে আমরা শতভাগ সফল হবো আশাবাদী ।আমরা চাই সমাজের সর্বমহল শিশুশ্রম কিংবা বিভিন্ন পেশায় নিয়োজিত শিশুদের স্কুলমূখী করে আলোকিত জীবন গড়ার সুযোগ তৈরীতে সহযোগিতা করবেন।

আসুন সাদেকদের পাশে দাঁড়াই, শিক্ষাবঞ্চিত সাদেক শিক্ষার রাজ্যে প্রবেশ করে বিনির্মান করুক তার স্বপ্নের আগামী।

Previous articleমহাকাশের বিরল ছবি প্রকাশ এবং অবাক করা তথ্য
Next articleনবীনদের বরণ করে নিলো ‘সাতকানিয়া-লোহাগাড়া স্টুডেন্ট ফোরাম, চবি’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here